arteducation

Shape ( আকার )

   Shape ( আকার/আকৃতি)


আকৃতি হল কোন বস্তুর বাইরের সীমানা বা রেখার আবদ্ধ করন। 

যখন একটি রেখাকে আবদ্ধ করা হর,  তখন একটি আকৃতি তৈরি করা হয়।  আকৃতি শিল্পের সাতটি উপাদানের মধ্যে একটি এবং শিল্প সৃষ্টির ক্ষেত্রে এর বিভিন্ন ব্যবহার রয়েছে।

আকার, রেখার মতো, আমাদের চারপাশে রয়েছে।  ছোটবেলা থেকেই আপনি শিখতে পারেন কিভাবে একটি সিঙ্গারা  একটি ত্রিভুজের অনুরূপ এবং একটি বৃত্ত একটি বলের অনুরূপ হয়। 

 শিল্পে, রেখা এবং আকৃতি প্রায় সবসময় একসাথে যায়, এবং তাদের একই গুণাবলী আছে।  শিল্প সৃষ্টিতে আকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  আকৃতির বিভিন্ন বৈশিষ্ট্য বিভিন্ন মেজাজ এবং বিভিন্ন অর্থকে বোঝায়।

 আকারগুলি সাধারণত দ্বিমাত্রিক ও জৈব আকারে ভাগ করা যেতে পারে। 


শিল্পের গবেষণায়, একটি আকৃতি একটি আবদ্ধ স্থান, একটি সীমাবদ্ধ দ্বিমাত্রিক ও জৈব রূপ যার দৈর্ঘ্য, প্রস্থ  উভয়ই রয়েছে।  শিল্পকলার সাতটি উপাদানের মধ্যে একটি হল, বিল্ডিং ব্লক যা শিল্পীরা ক্যানভাসে এবং আমাদের মনে ছবি তৈরি করতে ব্যবহার করে।  একটি আকৃতির সীমানা শিল্পের অন্যান্য উপাদান যেমন রেখা, মান, রং এবং টেক্সচার দ্বারা সংজ্ঞায়িত করা হয়;  এবং মান যোগ করে আপনি একটি আকৃতিকে তার ত্রিমাত্রিক রূপ দিতে পারেন।  একজন শিল্পী বা কেউ যিনি শিল্পের প্রশংসা করেন, কীভাবে আকারগুলি ব্যবহার করা হয় তা সম্পূর্ণরূপে বোঝা গুরুত্বপূর্ণ।


আকারের প্রকারভেদ :

আকারকে দুই ভাগে ভাগ করা হয়।  যথা, - 

১. সাধারণ জ্যামিতিক আকার বা নিয়মিত আকার 

২. জৈব আকার 



সাধারণ জ্যামিতিক আকার বা নিয়মিত আকার : 

১. দ্বিমাত্রিক আকার ( 2D Shape)




জৈব আকার 









Post a Comment

Previous Post Next Post